ইচ্ছাকৃতভাবে ভ্যাকসিন নষ্ট করায় ফার্মাসিস্ট গ্রেফতার

ইচ্ছাকৃতভাবে ভ্যাকসিন নষ্ট করায় ফার্মাসিস্ট গ্রেফতার

মহামারি করোনা ভাইরাসের ভ্যাকসিন নষ্ট করার অভিযোগে যুক্তরাষ্ট্রের উইসকনসিন অঙ্গরাজ্যের এক ফার্মাসিস্টকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। 

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) প্রায় ৫০০ ডোজ ভ্যাকসিন নষ্টের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়। তবে তার পরিচয় জনসম্মুখে প্রকাশ করা হয়নি। 

বার্তা সংস্থা রয়টার্স জানায়, পুলিশ ও হাসপাতাল কর্তৃপক্ষ ধারনা করছে ইচ্ছাকৃতভাবে নষ্ট করার উদ্দেশে তিনি ডোজগুলো হিমাগার থেকে সরিয়ে ফেলেন তিনি। 

গত সপ্তাহে গ্র্যাফটনের অরোরা মেডিক্যাল সেন্টার থেকে ভ্যাকসিনের ৫৭টি শিশি হিমাগারের বাইরে পাওয়া গেলে ওই ফার্মাসিস্টকে বরখাস্ত করা হয়। প্রতিটি শিশিতে ১০ ডোজ করে ভ্যাকসিন ছিল। 

এদিকে অরোরা হেলথ কেয়ার মেডিক্যাল গ্রুপের প্রেসিডেন্ট চিকিৎসক জেফ বার জানান, ভ্যাকসিনগুলোর প্রস্তুতকারী মডার্না ইনকর্পোরেশন হাসপাতালকে নিশ্চিত করেছে যে হিমাগারের বাইরে রাখার ফলে ওই ভ্যাকসিন গ্রহণকারীরা কোভিড-১৯ থেকে সুরক্ষা না পাওয়া ছাড়া আর কোনো ঝুঁকি নেই। 

যারা অকার্যকর ডোজগুলো নিয়েছেন তাদের আবার ভ্যাকসিন নেওয়ার জন্য জানানো হয়েছে। এ ঘটনার ফলে ডোজগুলো গ্রহণকারী ৫৭০ জন ব্যক্তির ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠতে কিছুটা দেরি হবে।

হাসপাতালের কর্মকর্তারা জানান, গত সপ্তাহের রোববার (২৬ ডিসেম্বর) ওই ফার্মাসিস্টকে যখন জিজ্ঞাসাবাদ করা হয় তখন তাৎক্ষণিক জবাবে তিনি বলেন, এটি একটি অনিচ্ছাকৃত ভুল। কিন্তু আরও অনুসন্ধান করা হলে বুধবার (৩০ ডিসেম্বর) তিনি স্বীকার করেন, ইচ্ছাকৃতভাবেই হিমাগার থেকে ভ্যাকসিন সরিয়েছেন।

মিলওয়াকি শহরের গ্র্যাফটনের বাসিন্দা ওই ফার্মাসিস্টকে বৃহস্পতিবার গ্রেফতার করে ওজওয়াকি কাউন্টি কারাগারে পাঠানো হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের পুলিশ।

আপনি আরও পড়তে পারেন